যে গল্প হয় না লেখা

অমর একুশে বই মেলা, ২০১৯ এ প্রকাশিত হচ্ছে আমার লেখা গল্পগ্রন্থ “যে গল্প হয় না লেখা”। বইটি প্রকাশ করছে অগ্রদ্রুত অ্যান্ড কোম্পানী। প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। মুখবন্ধ লিখেছেন শ্রদ্ধেয় ডিআইজি জনাব হাবিবুর রহমান, বিপিএম (বার) পিপিএম।

তিনি লিখেছেন-

কিছু কথা থাকে, কিছু দুঃখ থাকে, কিছু সুখ থাকে যা বলা হয় না বা বললেও শোনা হয় না। এমন কিছু না-বলা কথার গল্পমালা সাজিয়েছেন নতুন প্রজন্মের লেখক হাফিজুর রহমান। মোট ১৮টি গল্পে ফুটে উঠেছে আমাদের সমাজের না-বলা গল্পগুলো। প্রতিটি গল্পে কমপক্ষে একটি চরিত্র পুলিশের। শুধু পুলিশকে উপজীব্য করে লেখা প্রথম গল্পগ্রন্থ যে গল্প হয় না লেখা।

রবীন্দ্রনাথের ভাষায় লেখাটা একটা লড়াই বিশেষ। লড়াই আছে লেখকের জীবনব্যাপী। লেখক নিজে একজন পুলিশ সদস্য। দীর্ঘ অভিজ্ঞতা আর পুলিশী-জীবনের না-বলা গল্পগুলো অনুধাবন করেছেন আত্মীকভাবেই। তার সুনিপুণ লেখায় বাস্তবতা ফুটিয়ে তুলেছেন এসব গল্পে। এ গল্প আমাদের, এ গল্প সকল পুলিশের।

ঈদে ঘরমুখো মানুষের আনন্দ যেমন ফুটে উঠেছে এসব গল্পে, তেমনই এসব মানুষকে আনন্দ যোগান দেয়া পুলিশের কষ্টের কথাও চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। সবাই যখন সরকারি ছুটির দিন পরিবার নিয়ে আনন্দে মেতে থাকে সে দৃশ্যও যেমন দেখিয়েছেন, তেমনই দেখিয়েছেন পুলিশ সদস্যদের এমন দিনে না-বলা কষ্টের দৃশ্য। আবার ছুটি পাওয়া পুলিশের আনন্দও তুলে ধরেছেন শৈল্পিকভাবে। আছে কমিউনিটি ব্যাংক প্রতিষ্ঠার পিছনে পুলিশ সদস্যদের ত্যাগ এবং ট্রাফিক পুলিশের কঠোর পরিশ্রম ও ত্যাগের গল্পগুলো।

মুক্তিযুদ্ধে পুলিশের অসামান্য ভূমিকার কথাও উঠে এসেছে গল্পে। তুলে ধরেছেন ২৫ মার্চ, ১৯৭১ রাতে রাজারবাগ পুলিশ লাইন্সে প্রথম প্রতিরোধ যুদ্ধের কথা। তিনি বলেছেন, সে রাতে পুলিশ প্রথম প্রতিরোধ যুদ্ধ না করলে ২৬ মার্চ সকালে পশ্চিম পাকিস্তান ঘোষণা দিত “পূর্ব পাকিস্তানের কেউ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দেয় নাই, কেউ পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে নাই। পূর্ব পাকিস্তানের কেউ স্বাধীনতা চায় না।”

এমন সব অনবদ্য গল্প, পাঠকের গল্প পড়ার আগ্রহকে আরো বাড়িয়ে দিবে এটা নিঃসন্দেহে বলা যায়। লেখকের গল্পে সবচেয়ে বড় গুণ তিনি পাঠককে গল্পের শেষ পর্যন্ত টেনে নিতে পারেন। এমন গল্প আরও লেখা হোক, পড়া হোক সকলের। গল্পগুলো পড়ে আমি মুগ্ধ, আশা করি সকলেই মুগ্ধ হবেন।

হাবিবুর রহমান, বিপিএম (বার) পিপিএম
ডিআইজি, বাংলাদেশ পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *